Eid Ul Fitr+Eid Ul Zuha+ বিতর নামাজের নিয়ম বাংলায়

Eid Ul Fitar ও বিতর নামাজের নিয়ম বাংলায় 


এই নামাজ দুটি ওয়াজিব নামাজ তাই এই নামাজ এর নিয়মাবলী গুলি সকল মুসলিম বাসি কে জেনে রাখা অবশ্যই দরকার আমরা সবাই তো  Eid Ul Fitarবিতর নামাজ পড়ি কিন্তু অনেকেই নামাজের সঠিক নিয়ম জানিনা বিশেষ করে Eid Ul Fitar এর নামাজ অনেকেই অন্যরা কিভাবে পড়ছে সেই দেখে দেখে পড়ি কিন্তু অন্যের দেখে নামাজ পড়লে কিন্তু সেই নামাজ হয় না সেটা অবশ্যই  মনে রাখবেন,Eid Ul FitarEid Ul Zuha এই দুটি ওয়াজিব নামাজের নিয়ম কিন্তু একই  তাই দুইটা মিনিট নষ্ট করে একটু মন দিয়ে এক নজরে এই নিয়ম গুলি একটু দেখে নেবেন দয়া, করে তাহলে আপনাকে আর অন্যের দেখে নামাজ পড়তে হবে না .

Eid Ul Fitar Eid ul Zuha  ও বিতর নামাজের নিয়ম বাংলায়
resource by zeenews



বিতর হলো ওয়াজিব


বিতরের নামাজ তিন রাকাত। বিতরের নামাজের ওয়াক্ত হলো, এশার নামজ আদায় করার পর থেকে সুবহে সাদেক পর্যন্ত । এ ওয়াক্তের মধ্যে যে কোন সময় বিতরের নামাজ আদায় করতে হবে। যদি শেষ রাতে জাগার অভ্যাস থাকে তাহলে শেষ রাতে বিতরের নামাজ আদায় করা উত্তম । আর জাগ্রত হওয়ার অভ্যাস না থাকলে ঘুমানোর আগেই বিতরের নামাজ আদায় করে নিবে ।

বিতরের নামাজ যেভাবে পড়তে হয়
বিতরের নামাজের তিন রাকাতে সূরা ফাতেহার পরে সূরা মিলানো ফরজ। আর তৃতীয় রাকাতে ক্বেরাতের পর বলে কান বরাবর হাত উঠিয়ে আবার নাভীর নিচে হাত বেধে দোয়ায়ে কুনুত পড়বে
উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্না নাসতাইনুকা ,অনাসতাগফিরুকা,অনু-মিনুবিকা, অনাতাঅক্কালু আলাইকা, অনুসনী আলাইকাল খইরা , অনাশকুরুকা , অলানাকফুরুকা, অনাখলা’ ণাতরুকু, মাই ইয়াফ জুরুকা, আল্লাহুম্মা ইয়্যাকানা’বুদু , অলাকানুছল্লি, অনাসজুদু, অইলাইকা নাসআ, অনাহফিদু, অনারজু রহমাতাকা, অনাখশা আযাবাকা, ইন্না আযাবাকা বিলকুফ্ফারি মুলহিক।
অর্থঃ “হে আল্লাহ আমরা আপনার কাছে সাহায্য প্রার্থনা করছি । আপনার কাছে হেদায়েত কামনা করছি । আপনার কাছে ক্ষমার আবেদন করছি । আপনার কাছে তওবা করছি । আপনার প্রতি বিশ্বাস স্থাপন করছি । আপনার উপর ভরসা করছি । আপনার সকল কল্যাণের প্রশংসা করছি । আমরা আপনার কৃতজ্ঞতা প্রকাশ করছি । আমরা আপনার অনুগ্রহ অস্বীকার করি না । আমরা পৃথক চলি । এবং পরিত্যাগ করি এমন লোকদের, যারা আপনার বিরুদ্ধাচারণ করে । “হে আল্লাহ ! আমরা আপনারই ইবাদত করি । এবং আপনারই সন্তুষ্টির উদ্দেশ্যে আমরা নামাজ পড়ি ও সিজদা করি । আপনার প্রতিই আমরা ধাবিত হই এবং আমরা আপনার আযাবকে ভয় করি । নিশ্চাই আপনার প্রকৃত আযাব কাফেরদের উপর পতিত হবে । আল্লাহ তা‘আলা নবী সা.-এর প্রতি ও তার পরিবার পরিকনের প্রতি রহমত বর্ষকরুন এবং তাকে শান্তিতে রাখুন ।
তারপর বিতরের নামাজের বাকী নিয়ম অন্যান্য নামাজের মতই

Eid Ul Fitar+Eid ul Zuha+ বিতর নামাজের নিয়ম বাংলায়
Resource by muslimaid
 
Eid Ul Fitar+Eid Ul Zuha দুই ঈদের নামাজ
অন্যান্য নামাজের সাথে ঈদের নামাজের পার্থক্য হলো , দুই রাকাতে অতিরিক্ত ছয়টি তাকবীর বলতে হয়। প্রথম রাকাতে ছানা পড়ার পর অতিরিক্ত তিনটি তাকবীর বলবে। প্রত্যেক তাকবীর বলার সময় দুই হাত কান বরাবর উঠিয়ে নাভীর নিচে না বেধে নিচের দিকে ছেড়ে দিবে। তিনটি তাকবীর বলা শেষ হলে নাভির নিচে হাত বাধবে। আর দ্বিতীয় রাকাতে ক্বেরাতের পর অতিরিক্ত তিনটি তাকবীর বলবে একই নিয়মে তারপর চতুর্থ তাকবীর বলে রুকুতে যাবে। বাকী সব নিয়ম অন্য নামাজের মতই।


Tags:

Eid Ul adha 2020 July 30/31
Eid Ul Zuha,
Id Ul Fitar,
Ramzan Eid,
Bakri Id,
Eid Ul adha,
Eid Ul Fitr,
বেতের নামাজের নিয়ত

Post a Comment

1 Comments

Please Do not enter any spam link in the coment box